ব্রেকিং:
রাণীনগরে বিদ্যুতায়িত হয়ে ভ্যানচালকের মৃত্যু রাণীনগরে প্রশিকার গাছ বিতরণ পত্নীতলায় শিক্ষার্থীদের নামে চাঁদাবাজি, যুবক আটক নওগাঁয় সপ্তাহের ব্যবধানে ধানের দাম কমেছে মনে ১০০ টাকা নিয়ামতপুরে খাল খননে ভাগ্য বদলে দিয়েছে কৃষকের রাণীনগরে সড়ক দুর্ঘটনায় নারীর মৃত্যু

মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪   আশ্বিন ১ ১৪৩১   ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

নওগাঁ দর্পন
সর্বশেষ:
রাণীনগরে বিদ্যুতায়িত হয়ে ভ্যানচালকের মৃত্যু রাণীনগরে প্রশিকার গাছ বিতরণ পত্নীতলায় শিক্ষার্থীদের নামে চাঁদাবাজি, যুবক আটক নওগাঁয় সপ্তাহের ব্যবধানে ধানের দাম কমেছে মনে ১০০ টাকা নিয়ামতপুরে খাল খননে ভাগ্য বদলে দিয়েছে কৃষকের রাণীনগরে সড়ক দুর্ঘটনায় নারীর মৃত্যু
৩২৮৮

নিয়ামতপুরে খাল খননে ভাগ্য বদলে দিয়েছে কৃষকের

নিজস্ব প্রতিবেদক :

প্রকাশিত: ১৭ আগস্ট ২০২৪  


নওগাঁর নিয়ামতপুর উপজেলায় সরকারি খাল খননে ভাগ্য বদলে দিয়েছে কৃষকের। খোঁজ নিয়ে জানা যায় নিয়ামতপুর উপজেলার নিয়ামতপুর-গাহইল খাল খননে নিয়ামতপুর সদর ও রসুলপুর ইউনিয়নবাসী ও কৃষকের জমি চাষে কৃষকের ভাগ্য বদলে দিয়েছে।

এ ব্যপারে নিয়ামতপুর উপজেলা প্রকৌশলী মোঃ জাহিদুল ইসলামের সাথে আলাপকালে তিনি জানান, সারাদেেেশর ন্যায় “পুকুর ও খাল” খননের প্রকল্পের আওতায় নিয়ামতপুর উপজেলাধীন নিয়ামতপুর-গাহইল খাল খননের কাজ সমাপ্ত করা হয়েছে। উর্ব্ধতন কর্তৃপক্ষ খাল খনন পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেছেন।

এ প্রকল্পের বরাদ্দ কত টাকা ও খাল খননের দৈর্ঘ্যের পরিমাণ কত জানতে চাইলে তিনি জানান, এ প্রকল্পের মোট বরাদ্দ প্রায় ৭৬ লাখ টাকা এবং খালের দৈর্ঘ্য প্রায় ৫ কিলোমিটার।

ঔ খাল খননের ফলে নিয়ামতপুর সদর ও রসুলপুর ইউনিয়নবাসী কৃষকের কৃষি কাজে কি ভুমিকা রাখতে পারে জানতে চাইলে তিনি জানান, এই খাল খননে কৃষকের কৃষি জমিতে পানি সেচের জন্য অগ্রনী ভুমিকা রাখবে এবং কৃষকের জমিতে কৃষি কাজে সেচ কার্য্যে পানির অভাব দূর করবে এবং জলাবদ্ধতা সৃষ্টি হবে না।

খাল খনন প্রকল্পের কাজ সঠিক ভাবে হয়েছে কি না জানতে চাইলে প্রকৌশলী মোঃ জাহিদুল ইসলাম বলেন, আমার মনিটরিং টিম নিজে নিয়মিত ভাবে কাজের তদারকি করেছি এবং বিধি মোতাবেক সংশ্লিষ্ট নিয়ামতপুর-গাহইল পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি সঠিক ভাবে কাজ সম্পন্ন করেছেন।

এ ব্যাপারে নিয়ামতপুর-গাহইল পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির সভাপতি মোঃ শাহজাহানের সাথে যোগাযোগ করলে তিনি জানান, আমি খাল খননের কার্যাদেশ পাওয়ার পর সরকারী বিধিমালা মোতাবেক খাল খনন করেছি এবং খাল খননের কাজে কোন প্রকার অনিয়ম করি নাই। এ খান খননের ফলে খালের পাশপাশের জমিতে পানি সেচের আর কোন সমস্যা হবে না। তাছাড়া রবি শস্যের জন্য অত্যান্ত সুফল রয়ে আনবে। কোন জলাবদ্ধতা সৃষ্টি হবে না। কাজ শেষে নওগাঁ, রাজশাহী এমনকি ঢাকার টিমও পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেছেন।

এ ব্যাপারে নিয়ামতপুর ইউনিয়নের বেশ কয়েকজন কৃষকের সাথে আলাপ করলে তারা তাদের অনুভূতি ব্যক্ত করে বলেন, নিয়ামতপুর-গাহইল খাল খনন করায় সারা বছর পানি ঘাটতি পরবে না ফলে আমাদের কৃষি জমিতে কৃষি কাজে পানি সেচের মাধ্যমে জমির ফসল উৎপাদনে সহায়ক ভুমিকা রাখবে ও ফসল উৎপাদন আরো বেড়ে যাবে।

তারা আরো বলেন, এ খাল খননে অতিবৃষ্টির কারনে জলাবদ্ধতা থেকেও কৃষি জমি মুক্ত থাকবে। কৃষকগন আরো বলেন, এই নিয়ামতপুর-গাহইল খাল খনন করায় আমরা সরকারের প্রতি কৃতজ্ঞতা জানাই।

উপজেলা এলজিইডি কার্যালয় সূত্রে জানা গেছে, খাল খনন প্রকল্প বাস্তবায়নের জন্য সমবায় অফিস থেকে নিবন্ধিত এবং এলজিইডির ক্রাইটেরিয়া পরিপূর্ণকারী কোনো সংস্থাকে দায়িত্ব দেওয়া হয়। এরপর তাদের কাজের প্ল্যান এবং ডিজাইন বুঝিয়ে দেওয়া হয়। সংস্থাটির নির্বাচিত কমিটি তখন স্থানীয়ভাবে লেবার কন্ডাক্টিং সোসাইটি (এলসিএস) তৈরি করে। সুবিধাভোগী জনগণের মাধ্যমে ১০-১৫ জনের আলাদা এলসিএস গ্রুপ করে এ কাজ বাস্তবায়ন করা হয়।

উপ-সহকারী প্রকৌশলী শাহাদাত হোসেন বলেন, প্রকল্পের কাজ ৮৪ হাজার টাকা। কাজের ৭৫% মেশিন দ্বারা এবং ২৫% লেবার দ্বারা বাস্তবায়িত হবে। আর খননের বিষয়ে সু-নির্দিষ্ট কোন কিছু নাই। কোথাও ২ ফিট, কোথাও ৩ ফিট কোথাও ৬ ফিট খনন করা লাগতে পারে। সাইডের মাটি প্রয়োজনে দিতে হবে।

নওগাঁ দর্পন
এই বিভাগের আরো খবর